ইংরেজীতে কথা বলুন মাত্র ৩০ দিনে, ৫১ তম ক্লাস

Conversation (ভালবাসা সম্পর্কিত কথোপকথন)
I love it! I'll put it on / hang it up immediately
আমার খুব পছন্দ হয়েছে এটি। আমি এখনই এটি পরবো / ঝুলিয়ে দিবো
Happy Anniversary! Here's a little present for you.
শুভ বার্ষিকী! এই যে তোমার জন্য ছোট একটা উপহার
Have a good day
দিনটি শুভ হোক আপনার জন্য
Hold out your hands and close your eyes!
তোমার হাত বাড়িয়ে দাও এবং চোখ বন্ধ কর
It's only something small
এটা খুবই সামান্য একটি জিনিস
Glad to meet you
দেখা হয়ে ভালো লাগলো
I will always love you
আমি তোমাকে সবসময় ভালোবাসবো
Why don’t we summarize what we’ve agreed on today?
আমরা কেন দেখছি না আমরা আজ কোন কোন বিষয়ে সম্মত হলাম?
I look forward to receiving emails from you all about your final vote
আমি আপনাদের সবার কাছ থেকে শেষ ভোট সম্পর্কে জানার জন্য ইমেইল পাওয়ার আশায় থাকবো
Thank you all for your input today.
আপনাদের সকলকে ধন্যবাদ তথ্য দেয়ার জন্য
I almost forgot to mention….
আমি প্রায় ভুলেই গেয়েছি বলতে যে...
Thank you for your participation
আপনাদের ধন্যবাদ অংশগ্রহণ করার জন্য
I think we should finish here
আমার মনে হয় আমাদের এখানে শেষ করা উচিত
Is there any other business?
অন্য আর কোনো বিষয় কি আছে?
Do you mean that …?
আপনি কি বুঝাতে চাচ্ছেন যে...?
You did say that, didn’t you?
আপনি আসলেই এটা বলেছেন, তাই না?
Correct me if I’m wrong, please. You’re saying …
যদি আমি ভুল করি তাহলে আমাকে দয়া করে শুধরে দিবেন। আপনি বলছেন...
Could you spell that, please?
আপনি কি ওটার বানান করতে পারবেন দয়া করে?
I don’t quite follow you. What exactly do you mean?
আমি আসলে আপনাকে অনুসরণ করতে পারছি না। আপনি আসলে কি বুঝাতে চান?
Why don’t we move on to …
আমরা কেন যাচ্ছি না...
What are your views on …?
আপনার দৃষ্টিভঙ্গি কি...?
Are you positive that …?
আপনি কি নিশ্চিত যে...?
How do you feel about …?
আপনি কেমন অনুভব করেন...?
The way I see things …
আমি যেভাবে জিনিসগুলোকে দেখি...
I really feel that …
আমি আসলেই মনে করি যে...
I’d like to thank John for …
আমি জনকে ধন্যবাদ দিবো...
Excuse me for interrupting …
আমাকে মাফ করুন ব্যাঘাত ঘটানোর জন্য...
I would just like to say that …
আমি শুধু এটাই বলবো যে...
I’m afraid I’d have to disagree with you on that
আমার মনে হয় এই বিষয়ে আপনার সাথে আমাকে দ্বিমত পোষণ করতে হবে
May I come in here, please?
আমি কি দয়া করে এখানে আসতে পারি?
I would just like to add …
আমি আরো যেটা বলতে চাইবো...
Could I just say one thing, please?
আমি কি শুধু একটা জিনিস বলতে পারি দয়া করে?
I completely agree with …
আমি সম্পূর্ণ একমত...
This matter is not on today’s agenda. Let’s leave it for next time
এই ব্যাপারটা আজকের বিষয়বস্তুতে নেই। এটা নিয়ে পরবর্তীতে কথা বলবো
Okay, let’s talk more about that later on
ঠিক আছে, এই ব্যাপারটা নিয়ে পরে কথা বলবো
And finally, we’ll discuss …
এবং সবশেষে আমরা আলোচনা করবো...
If time allows, we will also cover …
যদি সময় পাওয়া যায়, আমরা আরো দেখবো...
After that, we’ll be looking at …
তারপর আমরা দেখবো...
First of all, we’ll discuss …
প্রথমেই আমরা আলোচনা করবো...
Firstly, we’ll be talking about …
প্রথমত, আমরা কথা বলবো...
Our main aim today is to …
আমাদের আজ প্রধান লক্ষ্য হলো...
We are here to discuss …
আমরা এখানে আছি আলোচনা করার জন্য...
We are here today to talk about …
আমরা এখানে আজ উপস্থিত আছি কথা বলার জন্য ...
I have received apologies for absence from him …
সে আমার কাছে দুঃখ প্রকাশ করেছে অনুপস্থিতির জন্য
It’s a pleasure for me to welcome …
স্বাগতম জানাতে পারাটা আমার জন্য আনন্দের
I’d like to take a moment to introduce …
আমি একটু সময় নিবো পেশ করতে...
We are pleased to welcome …
আমরা আনন্দিত স্বাগতম জানাতে পেরে...
Firstly, I’d like to introduce …
প্রথমত, আমি পেশ করতে চাই...
Please join me in welcoming …
দয়া করে আমার সাথে অংশগ্রহণ করুন স্বাগতম জানাতে...
For those of you who don’t know me yet, I am …
আপনারা যারা আমাকে এখনো চিনেন না, আমি হলাম ...
I’ve called this meeting today in order to . . .
আমি আজকে এই বৈঠক ডেকেছি কারণ ...
I really appreciate your attendance to this meeting
এই বৈঠকে আপনাদের উপস্থিতিকে আমি সত্যিই মূল্যায়ন (ভালো চোখে দেখা) করছি
Please join me in welcoming …
হ্যালো সবাইকে। আজ এখানে আসার জন্য ধন্যবাদ
For those of you who don’t know me yet, I am …
আপনারা যারা আমাকে এখনো চিনেন না, আমি হলাম ...
I’ve called this meeting today in order to . . .
আমি আজকে এই বৈঠক ডেকেছি কারণ ...
Hello, everyone. Thank you for coming today
হ্যালো সবাইকে। আজ এখানে আসার জন্য ধন্যবাদ
Since everyone is here, we should get started
যেহেতু সবাই এখানে আছে, আমাদের শুরু করা উচিত এখন
Everyone has arrived now. So let’s get started
সবাই পৌঁছে গিয়েছে। শুরু করা যাক তাহলে
Do you have time available on Friday morning?
আপনাদের কি শুক্রবার সকালে সময় হবে?
Where do you live?
তুমি থাকো কোথায়?
What's your name?
তোমার নাম কি?
Good Afternoon, everyone
সবাইকে শুভ বিকাল
It was really nice meeting you
আপনার সাথে দেখা হয়ে আসলেই খুব ভালো লাগলো
Let's meet at 12.30 PM
১২টা বেজে ৩০ মিনিটে দেখা করি চলো

প্রয়োজনীয় কথা (মনে রাখবেন)
ইংরেজি শেখার আগে কিছু কথা না বললেই নয়, আমাদের কোর্স টি আপনাদের ইংরেজি বলা এবং লেখার জন্য প্রস্তুত করে দেবে ইনশাল্লাহ ঠিক একই ভাবে আপনাকেও নিচের উপায়গুলো অনুসরণ করে নিজেকে প্রস্তুত করতে হবে একইসাথে এখনে দেওয়া ১৫ টি ক্লাস ভালভাবে বুঝতে হবে এবং আত্মস্থ করতে হবে প্রতিটি ক্লাস ২দিন করে অনুশীলন করুন এবং ৩০ দিনেই হয়ে উঠুন ইংরেজিতে দক্ষ ইনশাল্লাহ ইংরেজিতে আর কখনই ঠেকবেন না কোথাও

সময় এখন এমন যে, ইংরেজি জানা ছাড়া কোন কিছু চিন্তাও করা যায় না কি চাকরি, কি পড়াশোনা সব জায়গায়ই ইংরেজিতে দক্ষতা এখন সময়ের চাহিদা বিভিন্ন বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে হলে ভালো ইংরেজি বলতে পারার কোন বিকল্প নেই এমনও দেখা যায়, সবরকম যোগ্যতা থাকা স্বত্বেও শুধুমাত্র ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে না পারার জন্য চাকরি হয় না সময় এসেছে এখন সামনে এগিয়ে যাওয়ার, নিজের দক্ষতা বাড়ানোর

ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে চান? তাহলে নীচের টিপসগুলো অনুসরণ করুনঃ

ভয় করবেন না একদমঃ  ইংরেজিতে আপনি হয়তো কথা বলতে চান কিন্তু আপনার ভয় লাগে মনে হয়, আপনি ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন আশেপাশের সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে কে হাসলো বা কি করলো, ওইসব ভুলে যান আপনি যদি শুরুই না করেন, আপনি কখনোই বুঝতে পারবেন না আপনার কোথায় ভুল হচ্ছে, কোন জায়গায় আপনাকে উন্নতি করতে হবে কাজেই অহেতুক ভয় অথবা লজ্জ্বা দূর করুন

ইংরেজিতে ভাবতে শুরু করুনঃ আমরা যখন কথা বলি, আমাদের মাথার ভিতরে আগে কথাগুলো সাজাই তারপরেই বলা শুরু করি এখন আপনি যদি ইংরেজি বলতে গিয়ে বাংলাতেই কথা সাজানো শুরু করেন অথবা ভাবা শুরু করেন, আপনি ভালোভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন না কাজেই কথা শুরু করার আগে ইংরেজিতে চিন্তা করতে শিখুন ভাবতে শিখুন ইংরেজিতেই কথা সাজাতে শিখুন আপনার মস্তিষ্কে

শব্দভান্ডার বাড়ানঃ এটা একটা খুবই সাধারণ সমস্যা, কথা বলতে গিয়ে উপযুক্ত শব্দ খুঁজে না পাওয়া এই সমস্যার সমাধান একটাই সেটা হচ্ছে ইংরেজিতে Vocabulary বাড়ানো প্রতিদিনই চেষ্টা করুন নতুন নতুন কিছু শব্দ শিখতে আপনাদের সুবিধার্থে অ্যাপসটির শেষের দিকে কিছু প্রয়োজনীয় শব্দের অর্থ (Vocabulary) দিয়ে দিলাম, সেখন থেকে সহজ শব্দগুলোই শিখুন, যেগুলো আপনি কথা বলার সময় ব্যবহার করতে পারবেন

মিডিয়াকে কাজে লাগানঃ ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে আপনি বিভিন্ন মিডিয়া অথবা মাধ্যমের সাহায্য নিতে পারেন ইংরেজি বই, ইংরেজি পত্রিকা পড়ুন টেলিভিশনের ইংরেজি সংবাদ, বিভিন্ন প্রোগ্রাম দেখুন ইংরেজি মুভি দেখুন সম্ভব হলে Subtitle সহ দেখুন এতে আপনার শেখাটা অনেক তাড়াতাড়ি হবে

অনুশীলন করুনঃ অনুশীলনের বিকল্প নেই, প্রয়োজনে আপনি ঘরের দরজা বন্ধ করে আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলা অনুশীলন করুন এবং নিজের Voice রেকর্ড করে শুনুন এতে আপনার Confidence বাড়বে, নিজের ভুলগুলোও বুঝতে পারবেন ইনশাল্লাহ এটা খুবই কাজে দেয়, করেই দেখুন একবার

সমমনা বন্ধু খুঁজে নিনঃ এমন কিছু বন্ধু খুঁজে বের করুন, যারা আপনারই মতো ইংরেজিতে কথা বলা শিখতে চান তাদের সাথে প্রতিদিন একবার হলেও বসে ইংরেজিতে কথা বলার চর্চা করুন সেটা ঘন্টার জন্য হলেও এভাবে / জন মিলে প্রতিদিন ইংরেজিতে কথা বলতে থাকলে আপনি নিজেও বুঝতে পারবেন না যে কত দ্রুত আপনি ইংরেজিতে দক্ষভাবে কথা বলতে শিখে গেছেন
নিজের ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে যান আপনিই জয়ী হবেন ইনশাল্লাহ

1 comment:

  1. As reported by Stanford Medical, It's indeed the one and ONLY reason this country's women live 10 years longer and weigh an average of 42 lbs less than us.

    (Just so you know, it has absolutely NOTHING to do with genetics or some secret-exercise and absolutely EVERYTHING to do with "HOW" they eat.)

    BTW, I said "HOW", not "WHAT"...

    Tap this link to see if this short test can help you release your real weight loss potential

    ReplyDelete

Featured post

English Grammar & Composition For Class 1 & 2

Contact

Name

Email *

Message *

Powered by Blogger.