ইংরেজীতে কথা বলুন মাত্র ৩০ দিনে পাঠ - ০১

১ম ক্লাস 


এই আধ্যায়ে  ১৫টি ক্লাশ সহ অন্যান্য মিলিয়ে মোট ৩০ দিনের একটি কোর্স তৈরি করেছি। আজ আমরা ১ম ক্লাসটি শুরু করবো। অলসতা না করে করে প্রথম থেকে শেষ পর্যন্ত প্রত্যেকটি ক্লাসই খুব ভালোভাবে মনযোগ সহকারে করবেন ভয় পাবেননা ক্লাস গুলো খুবই সহজ। তাছাড়া বাংলা উচ্চারণ দেওয়া আছে যাতে আপনাদের বুঝতে আরো সহজ হয় তবে একটি কথা যারা ইংরেজিতে দুর্বল বা কথা বলতে পারেননা তাদের জন্য সর্বাধিক উপকারী এই অ্যাপটি আর যারা ইংরেজি জানেন কিন্তু কথা বলতে পারেন না তাদের জন্য অধিক উপকারি হবে ইনশাআল্লাহ্

আপনি ইংরেজিতে কথা বলার আগে যত বেশি চিন্তা করবেন, ততই আপনি নার্ভাসনেসে ভুগতে শুরু করবেন। এতকিছু চিন্তা না করে বলা শুরু করুন। প্রথম প্রথম খুব বেশি পারছেন না? চিন্তার কোন কারণ নেই। ধীরে ধীরে সময় বাড়ান। আজকে মিনিট, কালকে মিনিট। তারপর ১০ মিনিট, ১৫ মিনিট করে বলার অনুশীলন করুন। নিজেও বুঝবেন না, কীভাবে আপনি ইংরেজিতে স্বচ্ছন্দে কথা বলতে শিখে গেছেন।

তো শুরু করা যাক আজকের ক্লাস (১ম ক্লাস)

let's=(
লেটস)= চলো
Start=(
স্টার্ট)= শুরু করা
With=(
উইথ) = সাথে
English=(
ইংলিশ)= ইংরেজী
Let's start with english!=(
লেটস স্টার্ট উইথ ইংলিশ)= চলো ইংরেজীতে শুরু করি।

I=(
আই)= আমি
Like=(
লাইক) =পছন্দ করা
I like=(
আই লাইক) =আমি পছন্দ করি।

You=(
ইউ)=তুমি 
I like you=(
আই লাইক ইউ)= আমি তোমাকে পছন্দ করি

Smile=(
স্মাইল)=হাসি
I like your smile=(
আই লাইক ইউর স্মাইল)= আমি তোমার হাসি পছন্দ করি।



 How=(
হাউ)=কেমন
Are=(
আর)=হয়/হই/আছে/কি? এসব অর্থে ব্যাবহার হয়।  
How are you?=(
হাউ আর ইউ?)=তুমি কেমন আছ?

That =(
দেট)=যার
means=(
মিন্স)=মানে
That means=(
দেট মিন্স)=যার মানে

fine=(
ফাইন)= ভাল
Are you fine?=(
আর ইউ ফাইন?)=তুমি ভাল আছ?

Am=(
এম)=হই/হয়/আছে এসব অর্থে ব্যাবহার হয়।
I am fine=(
আই এম ফাইন) =আমি ভালো আছি।

And=(
এ্যান্ড) =এবং
And you?=(
এ্যান্ড ইউ) =এবং তুমি? (তার মানে আমি ভাল এবং তুমি কেমন আছ?)

Also=(
অলসো)=
I am also fine=(
আই এম অলসো ফাইন)= আমিও ভাল আছি।

Is=(
ইজ)=হয়
Not=(
নট)=না
Bad=(
বেড)=খারাপ
He is not bad=(
হি ইজ নট বেড) =সে খারাপ না।

Bed=(
বেড)=বিছানা
(
এখানে মনে রাখবেন bed-অর্থ বিছানা আর bad-অর্থ খারাপ এখানে বানান মনে রাখতে হবে)

This=(
দিস)=ইহা
My=(
মাই)=আমার
This is my bed=(
দিস ইজ মাই বেড)= ইহা আমার বিছানা।

What=(
হোয়াট)=কি?
Do=(
ডু)=করা
Mean=(
মিন)=মানে বা অর্থ।
What do you mean?=(
হোয়াট ডু ইউ মিন?)=তুমি কি বুঝাতে চাইছ?

Have=(
হেভ)=আছে
Nothing=(
নাথিং)=কিছুনা
To=(
টু)=প্রতি
Say=(
সে)=বলা
I have nothing to say=(
আই হেভ নাথিং টু সে)=আমার কিছু বলার নাই।

Can=(
কেন)=পারা
Share=(
শেয়ার) অংশীদার
Me=(
মি)=আমাকে
Problem=(
প্রবলেম)=সমস্যা
You can share with me your problem=(
ইউ কেন শেয়ার উইথ মি ইউর প্রবলেম)=তুমি তোমার সমস্যা আমার সাথে বলতে পার।

I mean=(
আই মিন)=আমি বুঝাতে চাই।
I mean what is your problem?=(
আই মিন হোয়াট ইজ ইউর প্রবলেম)=আমি বুঝাতে চাই তোমার সমস্যাটা কি?

Listen=(
লিছেন)=কথাশোনা
Listen to me=(
লিছেন টু মি)=আমার কথা শোন।

Please=(
প্লিজ)=অনুগ্রহ করে/দয়া করে
Please listen=(
প্লিজ লিছেন)= দয়া করে আমার কথা শোন।

Thanks =(
থ্যাংকস)= ধন্যবাদ
a lot=(
লট)=অনেক
Thanks a lot=(
থ্যাংকস লট)=অনেক ধন্যবাদ

How =(
হাউ)=কিভাবে
make =(
মেক)= বানানো
design=(
ডিজাইন)=ডিজাইন / নকশা 
How to make a design=(
হাউ টু মেক ডিজাইন?)=কিভাবে একটি ডিজাইন বানাতে হয়?

home =(
হোম)= বাড়ি
How to make a home =(
হাউ টু মেক হোম ?)=কিভাবে একটি বাড়ি বানাতে হয়?

এই বাক্যটি দিয়ে অনেক বাক্য বানাতে পারবেন

যেমনঃ-

কিভাবে গাড়ি বানাতে হয়?{car-কার-গাড়ি}

কিভাবে মোবাইল বানাতে হয়? {Mobile-মোবাইল- মোবাইল}

কিভাবে টাকা বানাতে হয়?{money-মানি-টাকা}

কিভাবে জামা বানাতে হয়?{dress-ড্রেছ-জামা}

কিভাবে জুতা বানাতে হয়? {Shwo-শু-জুতা}

এভাবে অনেক কিছু শিখতে পারবেন শুধু চেষ্টা করতে থাকুন। শুধু এটাই নয় সবগুলো শব্দ বাক্য দিয়ে মিলিয়ে মিলিয়ে চেষ্টা করলেই ১০০% ভাল ফল পাওয়া যাবে)

Can=(
কেন )=পারা
Can I help you=(
কেন আই হেল্প ইউ?)=আমি কি আপনাকে সাহায্য করতে পারি?

How=(
হাউ )=কেমন
Help=(
হাউ )=সাহায্য
How can i help you=(
হাউ কেন আই হেল্প ইউ?)=আমি কিভাবে আপনাকে সাহায্য করতে পারি ?

Tell=(
টেল)=বলা
problem=(
প্রবলেম)= সমস্যা
Tell me, whats your problem=(
টেল মি হোয়াটস ইউর প্রবলেম?)=আমাকে বল,তোমার কি সমস্যা?

Some=(
সাম)= কিছু 
I have some problems=(
আই হেভ সাম প্রবলেম)=আমার কিছু সমস্যা আছে।

will =(
উইল)= করব
call =(
কল)= কল করা / ডাকা
I will call you=(
আই উইল কল ইউ)=আমি তোমাকে কল করব অথবা ডাকব।

Later=(
লেটার)=পরে
I will call you later=(
আই উইল কল ইউ লেটার)=আমি তোমাকে পরে কল করব

Tomorrow=(
টুমুরো)=আগামীকাল
I will call you tomorrow=(
আই উইল কল ইউ টুমুরো)=আমি তোমাকে আগামীকাল কল করবো।

back=(
বেক)= ফেরত
I will call you back=(
আই উইল কল ইউ বেক)=আমি তোমাকে ফেরত কল করব।

go =(
গো)= যাওয়া
sleep=(
স্লিপ)= শুতে/ ঘুমোতে যাওয়া
I will go to sleep=(
আই উইল গো টু স্লিপ)=আমি শুতে যাবো।

now=(
নাউ)= এখন
I will go to sleep now=(
আই উইল গো টু স্লিপ নাউ)=আমি এখন শুতে যাবো।

shop =(
শপ)= দোকান
I will go to shop now=(
আই উইল গো টু শপ নাউ)=আমি এখন দোকানে যাব

25 comments:

  1. Enter your comment...very good lesson

    ReplyDelete
  2. Super, would have been batter if the font color was black.

    ReplyDelete
  3. wow! it's very helpful . thank's help me

    ReplyDelete
  4. খুবই সুন্দর লিখেছেন ভাই।তবে অক্সফোর্ড এর ৩০০০ স্পোকেন ওয়ার্ড আয়ত্ত করতে পারলে অনর্গল কথা বলা যায়।লিংক: কিছু  কমন,নিত্য প্রয়োজনীয়,দৈনন্দিন গুরুত্বপূর্ণ,বেশি ব্যবহৃত,বহুল ব্যবহৃত শব্দ

    ReplyDelete
  5. I think that it will change my life

    ReplyDelete
  6. very innovative post for help any students.
    Website: http://onlineschoolinfo24.blogspot.com/

    ReplyDelete
  7. This comment has been removed by the author.

    ReplyDelete
  8. যাজাকিল্লাহু খাইরন/যাজাকাল্লাহু খাইরান ❣️❣️❣️

    ReplyDelete
  9. Home 10 Minute School Special
    ঘরে বসে Spoken English কোর্স (অল্প খরচে পারফেক্ট কোর্স)
    https://10minuteschool.com/skills/courses/14?aff=fbg13242

    ইংরেজীতে কথা না বলতে পারলে আপনি ভালো কোন জব পাবেন না। আপনি যদি কোথাও জব করেও থাকেন, শুধুমাত্র ইংরেজী জ্ঞানের অভাবে অন্যান্যদের থেকে পিছিয়ে থাকবেন।

    কেমন হয়, যদি আমরা ঘরে বসে spoken english শিখতে পারি? spoken english শেখার প্রতিটি উপকরণ যদি আমরা ঘরে বসেই পেয়ে যাই, কেমন হয়? 10 Minute School এ মুনজেরিন শহীদের এমনই চমৎকার একটি ইংরেজী শেখার কোর্স, যা করে আপনি ঘরে বসে spoken english শিখতে পারবেন, আর তাও সম্পূর্ণরূপে কার্যকরী উপায়ে।

    ঘরে বসে spoken english কোর্সটিতে কি আছে?
    এখনকার চাকরীর বাজারে ভাগ্য তারই সহায়ক, যে ভালো ইংরেজী জানে। চাকরীল ইন্টারভিউ বোর্ডে দেওয়া একটি উত্তর আপনাকে নিয়ে যেতে পারে কাঙ্ক্ষিত ক্যারিয়ারের দিকে। সেসকল প্রশ্নের উত্তর কিভাবে স্মার্টভাবে ইংরেজিতে দেওয়া যায় তা শিখতে পারবেন এই কোর্সে।

    *এই কোর্সে আরো যা শিখবেন:

    ১.৮৩ টির অধিক ভিডিও ক্লাস
    ২.সহজ সাবলীল ভাষায় ভিডিও টিউটোরিয়াল
    ৩.গ্রামার মুখস্থ ছাড়াই ইংরেজি শেখা
    ৪.বাস্তব জীবনের পরিস্থিতির সাথে উদাহরণ দিয়ে বুঝানো
    ৫.নিজেকে যাচাই করার জন্য কুইজ
    ৬.শিক্ষাগত জীবনে ভালো নম্বর অর্জন করার দারুণ সব টিপস
    ৭বিশ্ববিদ্যালয় জীবনে সবার থেকে এগিয়ে থাকার নির্দেশনা
    ৮.বিভিন্ন বিজনেস কম্পিটিশনে ভালো প্রেজেন্টেশনের উপায়
    ৯.ইন্টারভিউ বোর্ডে নিজেকে বাকি প্রার্থীদের থেকে আলাদা ভাবে উপস্থাপন করা
    ১০.কোর্স শেষে 10 Minute School এর সার্টিফিকেট

    তাই আর দেরি না করে নিচের দেওয়া লিংকে ক্লিক করে এখনি কোর্সটি enroll করে ফেলুন👇
    https://10minuteschool.com/skills/courses/14?aff=fbg13242

    ReplyDelete
  10. ধন্যবাদ পৌষ্টটি করা করার জন্যে।

    ReplyDelete
  11. This comment has been removed by the author.

    ReplyDelete

Featured post

English Grammar & Composition For Class 1 & 2

Contact

Name

Email *

Message *

Powered by Blogger.